গাজীপুরে কাঁঠালের বাম্পার ফলন,করোনায় দাম নিয়ে হতাশা
টি.আই সানি,গাজীপুর:
মে ১১, ২০২০, ৫:৫০ অপরাহ্ণ

গাজীপুরের শ্রীপুরে কাঁঠালের জন্য বিখ্যাত অন্যান্য বছরের চেয়ে এবছর কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। সপ্তাহখানেকের মধ্যে পাকতে শুরু করবে এই সুস্বাদু কাঁঠাল । প্রতিটি বাগানের কাঁঠাল গাছের গোড়া থেকে ডালপালা কাঁঠালের ভরে গেছে ,তবে কাঁঠাল বাগানের মালিকের মনে হতাশা করোনা
মহামারী মধ্যে কাঁঠালের উপযুক্ত দাম পাবে কিনা । শ্রীপুরে রয়েছে অসংখ্য কাঁঠালের বাগান। যেদিকে দুই চোখ যায় শুধু চোখে পড়ে কাঁঠাল বাগান।

উপজেলার প্রায় সব ইউনিয়নে বর্তমানে গাছে গাছে শোভা পাচ্ছে হাজার হাজার কাঁঠাল। রাস্তার দুপাশে সারি সারি কাঁঠাল গাছ। গাছে গাছে ঝুলছে কাঁঠাল। এমন দৃশ্য চোখে পড়ে শ্রীপুরের বাড়ির আঙ্গিনাসহ মাঠ ও পথ প্রান্তরে। জাতীয় ফল কাঁঠালের ফলন গাজীপুরে বেশি হয়ে থাকে, তাই
গাজীপুরের শ্রীপুর কে কাঁঠালের রাজধানী বলা হয়ে থাকে। কাঁঠাল সুস্বাদু, মিষ্টি একটি গ্রীষ্মকালীন ফল। কাঁঠাল কাঁচা ও পাকা খাওয়া যায়।

চিংড়ি ও বুটের ডাল দিয়ে কাঁচা কাঁঠালের তরকারি বেশ সুস্বাদু। মায়ের স্বাস্থ্য সুরক্ষায় এবং শিশুর বেড়ে উঠার জন্য ভিটামিন এ, সি, আয়রন, ক্যালসিয়াম ইত্যাদি প্রয়োজনীয় পুষ্টি উপাদান সবই রয়েছে। সবার প্রিয় জাতীয় ফল কাঁঠাল। গর্ভবতী মায়েদের জন্য কাঁঠাল বেশ উপকারী। কাঁঠাল খেলে গর্ভের সন্তানের বৃদ্ধি স্বাভাবিক হয়। তাছাড়া স্বাভাবিক পুষ্টির চাহিদাও পূরণ হয়।

ভিটামিন সি ও এ থাকায় কাঁঠাল চুল ও ত্বকের জন্য বেশ উপকারী। ভিটামিন এ চোখের পুষ্টি জোগায়। অন্ধত্বজনিত সমস্যা দূর করে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে ক্ষতিকারক রোগ জীবাণু সহজেই দেহে প্রবেশ করতে পারে না। শ্রীপুরে রয়েছে অনেক কাঁঠাল বাগান। সারি সারি বাগানে ঝুলছে কাঁঠাল। কাঁঠাল বাগান কিনতে কিনতে বেপারিদের দৌঁড়ঝাপ শুরু হয়েছে। মধুমাস জৈষ্ঠ্যর শুরু থেকে কাঁঠাল পাকা শুরু হয়। শ্রীপুর উপজেলার মাওনা উত্তরপাড়া এলাকার বাগান মালিক সামসুদ্দিন জানান,

তার একটি বাগানে ৯০টি কাঁঠাল গাছ রয়েছে। প্রতি বছরের ন্যায় এ বছরও প্রত্যেকটি গাছে প্রচুর কাঁঠাল ধরেছে। বর্তমানে বাগানের দাম হচ্ছে ১ থেকে দেড় লাখ টাকা। একই গ্রামের কাঁঠাল বাগান মালিক রেজাউল বলেন, তার কাঁঠালের দুটি বাগান রয়েছে। প্রতি বছর তিনি প্রায় ৩ লাখ টাকার কাঁঠাল বাগান বিক্রি করেন। ফলন ভালো হওয়ায় এবার গত বছরের চেয়ে বেমি দাম পাওয়ার আশা করছেন তিনি।

শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের আরেক বাগান মালিক সিদ্দিক জানান, গত বছরের তুলনায় এ বছর বাগানে অনেক বেশি কাঁঠাল ধরেছে। তিনি প্রতি বছর প্রায় ২ লাখ টাকার কাঁঠাল বাগান বিক্রি করেন। এদিকে আনসার টেপিরবাড়ী এলাকার কাঁঠাল বাগান মালিক অ্যাডভোকেট আবুল কাসেম আজাদ জানান, তার বাগানে ১৫০টি কাঁঠাল গাছ রয়েছে। প্রতি বছরই তিনি প্রায় এক থেকে দেড় লক্ষাধিক টাকার কাঁঠাল বিক্রি করেন।

এ বছরও ফলন বেশ ভালো হয়েছে। কিন্তু করোনাকালে কাঁঠাল নিয়ে বিপাকে তিনি। শ্রীপুর উপজেলা কৃষি স¤প্রসারণ বিভাগের কৃষি কর্মকর্তা এএসএম ময়ূীদুল হাসান বলেন, শ্রীপুরে ২ হাজার ৫শ হেক্টর জমিতে কাঁঠাল আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর কাঁঠালের ফলন বেশ ভালো, হয়েছে।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

প্রধান সম্পাদক : সাইফুল্লাহ সাদির

১৬৩/৪ দেওয়ান পাড়া , ভাষানটেক , ঢাকা-১২০৬

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

কুষ্টিয়া অফিস

ভারপ্রাপ্ত সম্পাদক : সেলিম তাক্কু

আল- আমীন সুপার মার্কেট, ২য় তলা, পূর্ব মজুমপুর, কুষ্টিয়া,

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | জনকণ্ঠ নিউজ.কম
Powered By U6HOST