চীনে ভয়ংকর প্রজাতির প্লেগের প্রাদুর্ভাব, বিশ্বজুড়ে আবারও ব্ল্যাকডেথ আতঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা
বিশেষ প্রতিবেদক
নভেম্বর ১৯, ২০১৯, ১২:০৪ পূর্বাহ্ণ

আসিফুজ্জামান পৃথিল : আতঙ্ক ঠেকাতে চীন সরকার নানা ধরনের উদ্যোগ হাতে নিলেও কার্যক্ষেত্রে না প্রায়শই বিফল হচ্ছে। চীনে দুইজন ব্যক্তি সবচেয়ে খারাপ ধরণের প্লেগে আক্রান্ত হওয়ার পর জানা গেছে এখনও প্রতিবছর বিশ্বে ১ থেকে ২ হাজার জন প্লেগে আক্রান্ত হন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু জানিয়েছে, যেনো প্লেগ মহামারি আকার ধারণ না করে, তারা সেজন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। সিএনএন, শিনহুয়া, ফরেন পলিসি।

৩ নভেম্বর চীনে প্রথম প্লেগের রোগীর সন্ধান মেলে রাজধানী বেইজিং-এ চিকিৎসকরা জানিয়েছেন এটি কোনও সাধারণ প্লেগ নয়। এটি সে ধরনের প্লেগ যা ছিলো ব্ল্যাকডেথ মহামারির কারণ। মধ্যযুগে এই মহামারতে ইউরোপের জনসংখ্যা এক তৃতিয়াংশ হ্রাস পেয়েছিলো। চীনে নিউমোনিক প্লেগের দুজন রোগীকে সঙ্গে সঙ্গে আলাদা করে ফেলা হয়েছে। তবে আতঙ্কজ ছড়িয়েছে অন্য কারণে দেশটিতে গত মাসেই বিউবোনিক প্লেগে মারা যান দুজন ব্যক্তি। চিকিৎসকরা বলছেন, প্রত্যন্ত এলাকায় এ ধরণের আরও ঘটনা ঘটে থাকতে পারে। কারণ প্রত্যন্ত এলাকার অনেক ঘটনার প্রতিবেদনও দাখিল হয়না।

প্লেগের খবর প্রকাশের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থ্য জানিয়েছে প্রতিবছর বিশ্বজুড়ে এক থেকে দেড় হাজার মানুষ প্লেগে আক্রান্ত হয়। এমনকি যুক্তরাষ্ট্রও প্লেগমুক্ত নয়। সেদেশে প্রতিবছর কমপক্ষে ৭ জন ব্যক্তি প্লেগে আক্রান্ত হন। দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এই তথ্য জানিয়েছে। তবে সবচেয়ে বেশি প্লেগ হয় কঙ্গো, মাদাগাস্কার ও পেরুতে। ২০১৭ সালে মাদাগাস্কারে এই রোগ প্রায় মহামারি আকার ধারণ করলে আক্রান্ত হয় ২ হাজার ৩৫০ জন। আর মারা যায় ২০০ জনের বেশি। এরপর অবশ্য বড় ধরণের প্লেগ প্রাদুর্ভাবের কথা জানা যায়নি।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

প্রধান সম্পাদক : সাইফুল্লাহ সাদির

১৬৩/৪ দেওয়ান পাড়া , ভাষানটেক , ঢাকা-১২০৬

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

কুষ্টিয়া অফিস

ভারপ্রাপ্ত সম্পাদক : সেলিম তাক্কু

আল- আমীন সুপার মার্কেট, ২য় তলা, পূর্ব মজুমপুর, কুষ্টিয়া,

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | জনকণ্ঠ নিউজ.কম
Powered By U6HOST