জামাই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী, যা বললেন শ্বশুর

ছবি সংগ্রহীত
ঋষি সুনাককে (৪২) আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন রাজা তৃতীয় চার্লস। ব্রিটেনের ইতিহাসে এই প্রথম ভারতীয় বংশোদ্ভুত কোনো ব্যক্তি প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন।

ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার খবরে প্রতিক্রিয়ায় তাঁর শ্বশুর বিলিয়নিয়র ভারতীয় ব্যবসায়ী নারায়ণা মূর্তি বলেছেন, ‘ঋষিকে অভিনন্দন। আমরা তাঁর জন্য গর্বিত, তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করছি।’

প্রথম প্রতিক্রিয়ায় নারায়ণা মূর্তি বলেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস, সে যুক্তরাজ্যের জনগণের জন্য তাঁর সর্বোচ্চটা দিয়ে কাজ করবে।’

ভারতের বিখ্যাত শিল্পপতি ও ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণা মূর্তি মেয়ে অক্ষতার সঙ্গে পরিচয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ডে। পরে তারা দুজন বিয়ে করেন। ভারতে মূলত স্ত্রী অক্ষতার মাধ্যমেই বেশি পরিচিত ঋষি সুনাক।

সুনাকের বাবা যশবীর সুনাক যুক্তরাজ্যে একজন চিকিৎসক হিসেবে ও মা ঊষা সুনাক ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন। বাবা-মা দুজনই পাঞ্জাবের। বাবা-মা যুক্তরাজ্যে পাড়ি জমানোর পর ১৯৮০ সালের ১২ মে যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারের সাউদাম্পটনে জন্মগ্রহণ করেন সুনাক।

ঋষি সুনাক যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন রাজনীতি ও অর্থনীতি বিভাগ থেকে স্নাতক এবং যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফুলব্রাইট স্কলার হিসেবে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর (এমবিএ) করেন। পরে ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত বিখ্যাত গোল্ডম্যান স্যাক্সে বিশ্লেষক হিসেবে কাজ করেন। পরে তিনি হেজ ফান্ড ব্যবস্থাপক হিসেবেও কাজ করেন।

ঋষি সুনাক ২০১৫ সালে ইয়র্কশায়ারের রিচমন্ড আসন থেকে প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। থেরেসা মে প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পার্লামেন্ট সদস্য নির্বাচিত হওয়ার মাত্র সাত বছরের মাথায় প্রধানমন্ত্রী হয়েও রেকর্ড গড়েছেন ঋষি সুনাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *