রিজার্ভ আপনারা চিবিয়ে খাননি, গিলে ফেলেছেন : ফখরুল

ছবি সংগ্রহীত
পায়রা বন্দর নির্মাণে বৈদেশিক মুদ্রার তহবিল (রিজার্ভ) থেকে অর্থ বি’নিয়োগের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বৃহ’স্পতিবার বিকেলে নয়া পল্টনে যুব সমাবেশে তিনি এই প্রশ্ন তোলেন।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সংকট সৃষ্টির মূলে রয়েছে সরকারের দুর্নীতি। তারা এমন চুরি করেছে যে প্রতিটি ক্ষেত্র ধবংসের দ্বারপ্রা’ন্তে নিয়ে গেছে। পায়রা বন্দর উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী বলছেন- আমাদের বিরো’ধীরা অর্থাৎ বিএনপি বলে, রিজার্ভের টাকা কোথায় গেল?

অবশ্যই আ’মরা জিজ্ঞাসা করতে চাই, রিজার্ভের টাকা কোথায় গেল? তিনি উত্তর দিয়েছেন- রিজার্ভের টাকা কী চিবিয়ে খায়? চিবিয়ে তো খান নাই, গিলে ফেলেছেন। রিজার্ভের টাকা আপনারা গিলে ফেলেছেন। বলেছেন- পায়রা বন্দরে খর’চ করা হয়েছে। পায়রা বন্দরে খরচ করার জন্য রি’জার্ভের টাকা না।

ফখ’রুল বলেন, রিজার্ভের টাকা হচ্ছে আপনি যখন বাইর থেকে যেসমস্ত পণ্য আমদানি করবেন সেই টাকা ডলারে পরিশোধ করবেন। রিজার্ভের টাকা হচ্ছে দেশে যখন অর্থনৈতিক ক্রাসিস দেখা দেবে তখন আপনি এখান থেকে তার ব্য’বস্থা করবেন। অর্থনীতিবিদরা বলছেন, বিশেষজ্ঞরা বলছেন, এই পায়রা বন্দর কার্যকর হতে পারে না।

কারণ? যে নাব্যতা দরকার, যে পানির দরকার সেই গভীরতা সেখানে নাই। সেখানে সুপার ড্রেজার লাগিয়েছেন। এই সুপার ড্রে’জারের জন্য আরো সাড়ে ৬ হাজার কোটি টাকা খরচ করে সেখানে আবার চুরির ব্যবস্থা করে আপনারা সেখানে সুপার ড্রে’জার লাগিয়েছেন।

এর আগে স’কালে সকালে নেতাকর্মীদের নিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী শেরে বাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়া‌উর রহমানের কবরে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। জিয়াউর রহমান ১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর বিএনপি প্রতি’ষ্ঠার পরপরই জাতীয়তাবাদী যুবদল গঠন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *