যেভাবে সেমিফাইনাল খেলতে পারবে বাংলাদেশ

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা ভালোভাবে হলেও দ্বিতীয় ম্যাচে গিয়েই মুদ্রার বিপরীত পিঠ দেখেছে বাংলাদেশ। সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের সবচেয়ে বড় পরাজয়ের স্বাদ পেতে হয়েছে সাকিব বাহিনীকে। ফলে বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার পথটা এখন বেশি কঠিন হয়ে পড়েছে টাইগারদের জন্য।

বাংলাদেশের গ্রুপের বর্তমান যে অবস্থা, পাকিস্তানের মতো অন্য দলের উপর নির্ভর করতে হবে না টাইগারদের। বাকি তিনটি ম্যাচ জিতলেই সেমির টিকিট পেয়ে যাবে শ্রীরাম বাহিনী। যদিও সামনের ম্যাচগুলোতে দলের সাম্প্রতিক ফর্মের বিচারে প্রচুর ‘অঘটন’ এর জন্ম দিতে হবে এই দলকে।

টি টোয়েন্টি বিশ্বকাপে আগামীকাল নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। পরের ম্যাচে বুধবার ভারতের চ্যালেঞ্জের মুখে পড়বে সাকিবরা। সুপার টুয়েলভের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

পরবর্তী তিনটি ম্যাচই যদি বাংলাদেশ জিততে পারে তবে বাংলাদেশের পয়েন্ট হবে আট। আর এতেই সেমিফাইনালের টিকিট পেয়ে যাবে টাইগাররা। তবে সেই দৌড়ে বাংলাদেশকে অবশ্যই হারাতে হবে শক্তিশালী ভারতকে। কিন্তু ভারতকে অবশ্যই দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে হারাতে হবে। এতে আফ্রিকার এই দুই দেশের পয়েন্ট সাতের বেশি হবে না। সেমিফাইনালের টিকিট পেয়ে যাবে ভারত ও বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন কারা হবে, সেটা বিবেচিত হবে নেট রানরেটের ভিত্তিতে।

বাংলাদেশের সেমিফাইনালে উঠার পেছনে খেলছে আরও বেশ কিছু সমীকরণ। দক্ষিণ আফ্রিকা অথবা ভারতের কেউ ছিটকে গেলে জিম্বাবুয়ের সম্ভাবনা থাকবে ঢের এগিয়ে। কারণ পয়েন্ট টেবিলে বাংলাদেশের থেকে বেশ এগিয়ে আছে জিম্বাবুয়ে। সিকান্দার রাজাদের নেট রানরেটও ভালো।

সেমিফাইনালে খেলার সুযোগ কালই শেষ হয়ে যেতে পারে বাংলাদেশের। পাকিস্তানকে হারিয়ে দেয়া জিম্বাবুয়ের সাথে যদি কাল সাকিবরা হোঁচট খায়, তবে সেমিফাইনালে উঠার সম্ভাবনা হারিয়ে ফেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *